" " "
"
ট্রেনের সময়সূচী

জেনে নিন তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সময়সূচি!

বর্তমানে বাংলাদেশের যাত্রীদের কাছে বাস, সিএনজির চাইতেও ট্রেনই যেনো ভরসার একমাত্র স্থল। কম খরচে লম্বা জার্নির মিশন সারতে যেনো সকলেই ট্রেনের টিকিটই ম্যানেজ করায় বেশি ফোকাস করে। যে ক’টি ট্রেন বর্তমানে বাংলাদেশে সার্ভিসের দিক দিয়ে সেরা হয়ে উঠেছে, সে ক’টি ট্রেনের মাঝে তিতুমীর এক্সপ্রেস ট্রেনের কথা না বললেই নয়। চলুন তবে আজ তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সময়সূচি, পরিচিতি, ভাড়াসহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক। যা আপনাকে এই ট্রেনে যাতায়াত করার ক্ষেত্রে বাড়তি অর্থবহ জার্নির খোঁজ দেবে। 

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের পরিচিতি

আপনি কি তিতুমীর এক্সপ্রেস ট্রেনের পরিচিতি সম্পর্কে জানেন? না জানলে প্যারা নেই! চলুন তবে শুরুতে কিছুটা পরিচিতিমূলক আলোচনা করা যাক এবং জেনে নেওয়া যাক এই ট্রেনের ইতিহাসসহ সংশ্লিষ্ট অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য। 

" " "
"

মূলত তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সময়সূচি সম্পর্কে আলোচনা করার আগে জেনে রাখা ভালো এটি একটি আন্তঃনগর ট্রেন। যা নিয়মিত রাজশাহী, নাটোর, নওগাঁ, বগুড়া, জয়পুরহাট, দিনাজপুর এবং নীলফামারী জেলার গুরুত্বপূর্ণ রুটগুলিতে মানসম্মত সার্ভিস দিয়ে আসছে। 

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সময়সূচির দিকে তাকালে লক্ষ্য করবেন এটি নিয়মিত একটি নির্দিষ্ট সময় পর্যন্ত সার্ভিস দিয়ে থাকে। তবে সপ্তাহে ৬ দিন তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সার্ভিস খোলা থাকলেও সপ্তাহের ১ দিন তা বন্ধ থাকে। 

যাইহোক! যদিও বাংলাদেশ রেলওয়ের সময়সূচী পরিবর্তনশীল। তবে আজ আমরা আমাদের আর্টিকেলের সাম্প্রতিক সময়ের তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সময়সূচি নিয়ে আলোচনা করবো। আশা করি সাথেই থাকবেন। 

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের কার্যক্রম

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের কার্যক্রম সম্পর্কে নিশ্চয় ইতিমধ্যেই আপনি ধারণা পেয়ে গেছেন। যাইহোক! এই ট্রেনটি সপ্তাহে ৬ দিন নির্দিষ্ট সময় পর্যন্ত নির্দিষ্ট এলাকায় যাত্রী পরিবহন করে থাকে। বেশকিছু সুযোগ-সুবিধার কারণে এই তিতুমীর এক্সপ্রেস ট্রেনকে সেরা ট্রেনগুলির একটি হিসাবে ধরে নেওয়া হয়। সুযোগ-সুবিধার মাঝে রয়েছে খাদ্য সুবিধা, গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে যাত্রাবিরতি, সর্বোচ্চ নিরাপত্তাসহ ইত্যাদি। 

রাজশাহী থেকে চিলাহাটি এবং চিলাহাটি থেকে রাজশাহী রুটেই মূলত তিতুমীর এক্সপ্রেস ট্রেনের কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। সুতরাং যারা এসব রুটে যাতায়াত করেন তারা তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সাহায্য নিতে পারেন। সাশ্রয়ী টিকিট মূল্যে সেরা যাতায়াত-সেবা পেতে তিতুমীর এক্সপ্রেস ট্রেনের কার্যক্রম সম্পর্কে জানুন এবং আমাদের সাথেই থাকুন। 

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের লোকেশন

বাংলাদেশের রাজশাহী থেকে চিলাহাটি রেলওয়ে স্টেশনেই সার্ভিস দিয়ে থাকে এই তিতুমীর এক্সপ্রেস ট্রেন। সুতরাং লোকেশন হিসাবে তিতুমীর এক্সপ্রেস ট্রেন রাজশাহী থেকে চিলাহাটি রুটের বিভিন্ন রেলওয়ে স্টেশনকে ধরে নেওয়া যেতে পারে। যেখানে যাত্রা বিরতির ব্যবস্থা করা হয়। 

যাইহোক! আপনি কিন্তু চাইলে বর্তমানে ঘরে বসেই তিতুমীর এক্সপ্রেস ট্রেনের লোকেশন জেনে নিতে পারবেন৷ এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে সাধারণ জিপিএস বা জিপিআরএস প্রযুক্তি। এর মাধ্যমে আপনি বর্তমানে ট্রেনটি কোন স্টেশনে আছে, কোন রুটে আছে, পরবর্তী যাত্রা বিরতি কখন সবকিছুই চেক করে নিতে পারবেন। আর যারা জিপিএস বা জিপিআরএস প্রযুক্তির সাথে পরিচিত নন এবং ব্যাপারটিকে কঠিন মনে করছেন তারা ইউটিউবে সার্চ করতে পারেন। আশা করি এই প্রযুক্তি ব্যবহারের সহজ স্টেপগুলি আপনাকে কিছুটা হলেও উপকৃত করবে। 

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের স্টপেজ এবং সময়সূচি

এবারে আর্টিকেলের গুরুত্বপূর্ণ অংশ অর্থ্যাৎ তিতুমীর এক্সপ্রেস ট্রেনের স্টপেজ এবং সময়সূচি নিয়ে আলোচনা করা যাক। মূলত এই ট্রেনটি রাজশাহী রেলস্টেশন থেকে ০৬ঃ২০ চিলাহাটি রেলওয়ে স্টেশনে মিনিটে ছাড়ে ও ১৩ঃ০০ মিনিটে গিয়ে পৌঁছায়। অন্যদিকে এই সময়ের মাঝেই বিভিন্ন স্টপেজে থামার সময়টুকু ভাগ করা থাকে। যাইহোক! তিতুমীর এক্সপ্রেস ট্রেনের স্টপেজ এবং সেসব স্টপেজে জেলা-অনুযায়ী সময়সূচি সম্পর্কে জানতে নিচের পয়েন্টগুলিতে ফোকাস করুন! 

  • আব্দুলপুর স্টেশনে রাজশাহী থেকে থামে ০৭ঃ০০ মিনিটে এবং চিলাহাটি থেকে যাত্রাকালীন সময়ে থামে ১৯ঃ৪০ মিনিটে
  • নাটোর স্টেশনে রাজশাহী থেকে থামে ০৭ঃ৪৭ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৯ঃ০৬ মিনিটে
  • মাধনগর স্টেশনে রাজশাহী থেকে থামে ০৮ঃ০৬ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৮ঃ৫০ মিনিটে
  • আহসানগঞ্জ স্টেশনে রাজশাহী থেকে থামে ০৮ঃ১৭ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৮ঃ৩৮ মিনিটে
  • সান্তাহার স্টেশনে রাজশাহী থেকে থামে ০৮ঃ৪৫ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৮ঃ১০ মিনিটে
  • আক্কেলপুর স্টেশনে রাজশাহী থেকে থামে ০৯ঃ১০ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৭ঃ৪১ মিনিটে
  • জামালগঞ্জ স্টেশনে রাজশাহী থেকে থামে ০৯ঃ২৮ মিনিটে এবং চিলাহাটি থেকে ১৭ঃ৩১ থামে
  • জয়পুরহাট স্টেশনে রাজশাহী থেকে থামে ০৯ঃ৩৮ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৭ঃ২০ মিনিটে
  • পাঁচবিবি স্টেশনে রাজশাহী থেকে থামে ০৯ঃ৫০ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৭ঃ১১ মিনিটে
  • হিলি স্টেশনে রাজশাহী থেকে থামে ১০ঃ০০ মিনিটে তবে চিলাহাটি থেকে আসাকালীন সময়ে কোনো স্টেশনে থামে না
  • বিরামপুর স্টেশনে রাজশাহী থেকে থামে ১০ঃ১৪ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৬ঃ৪৭ মিনিটে
  • ফুলবাড়ি স্টেশনে রাজশাহী থেকে থামে ১০ঃ৩৫ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৬ঃ৩৩ মিনিটে
  • পার্বতীপুর স্টেশনে রাজশাহী থেকে থামে ১১ঃ১০ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৫ঃ৫৫ মিনিটে
  • সৈয়দপুর স্টেশনে রাজশাহী থেকে থামে ১১ঃ৪৭ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৫ঃ৩২ মিনিটে
  • নীলফামারী স্টেশনে রাজশাহী থেকে থামে ১২ঃ১৩ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৪ঃ৫৫ মিনিটে
  • ডোমার স্টেশনে রাজশাহী থেকে থামে ১২ঃ৩৩ মিনিটে এবং চিলাহাটি থেকে থামে ১৪ঃ৩৮ মিনিটে

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সিট

আমরা সকলেই জানি বিভিন্ন ট্রেনের বিভিন্ন ক্যাটাগরির সিট থাকে। তিতুমীর এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সিট ক্যাটাগরি বা ধরণগুলি হলো: 

  • প্রথম সিট সিট
  • প্রথম বার্থ সিট
  • স্নিগ্ধা সিট
  • এসি সিট
  • এসি বার্থ সিট

বলে রাখা ভালো এসব ক্যাটাগরি সিটের মাঝে এসি বার্থ সিট ক্যাটাগরিটি সর্বোচ্চ মানসম্মত সিট ক্যাটাগরি। যার ফলে এই ধরণের সিটের দাম একটু বেশি। 

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের টিকিট 

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের ক্যাটাগরি সিটগুলি সম্পর্কে তো জেনেছেন। মূলত এই ক্যাটাগরির উপর নির্ভর করেই তিতুমীর এক্সপ্রেস ট্রেনের টিকিট প্রাইজের পরিমাণ নির্ধারণ করা হয়েছে। যেমন: 

  • প্রথম সিট সিটের টিকিটের দাম ১৭৫/- 
  • প্রথম বার্থ সিটের টিকিটের দাম ৩৬০/-
  • স্নিগ্ধা সিটের টিকিটের দাম ৩৪৫/- 
  • এসি সিটের টিকিটের দাম ৪১৫/-
  • এসি বার্থ সিটের টিকিটের দাম ৬২১/- 

এক্ষেত্রে বলে রাখা ভালো আপনি চাইলে ঘরে বসে সরাসরি অনলাইন থেকে তিতুমীর এক্সপ্রেস ট্রেনের টিকিট কিনে নিতে পারেন। শুধুমাত্র তিতুমীর এক্সপ্রেস ট্রেনের টিকিটই নয়! বরং অনলাইনে আজকাল ঘরে বসে অন্যান্য ট্রেনের টিকিটও বুকিং করে ফেলা যায়। তাছাড়া যারা অফলাইনে সরাসরি টিকিট কিনতে চান তারা স্টেশন অনুযায়ী বিভিন্ন টিকিট কাউন্টারে যোগাযোগ করতে পারেন। 

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সময়সূচি 

পূর্বেই জানিয়েছে তিতুমীর এক্সপ্রেস ট্রেনের যাত্রা শুরু হয় রাজশাহী থেকে এবং সেই যাত্রা শেষ হয় একেবারে চিলাহাটি স্টেশনে। এক্ষেত্রে ট্রেনটি রাজশাহী স্টেশন থেকে যাত্রা শুরু করে সকাল ৬.২০ মিনিটে এবং সেই যাত্রায় চিলাহাটি স্টেশনে পৌঁছায় দুপুর ১.০০ মিনিটে। আবার চিলাহাটি থেকে রাজশাহীর উদ্দেশ্যে যাত্রা শুরু করে দুপুর ২.২০ মিনিটের দিকে এবং সবশেষে ট্রেনটির যাত্রা শেষ হয় রাত ৯.০০ মিনিটে। বলে রাখা ভালো তিতুমীর এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন হলো বুধবার।

ইতি কথা

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সময়সূচি নিয়ে এই ছিলো আমাদের বিস্তারিত আলোচনা। আশা করি পুরো আলোচনাটি আপনাকে তিতুমীর এক্সপ্রেস ট্রেন জার্নির ক্ষেত্রে কিছুটা হলেও উপকৃত করবে। মনে রাখবেন এই ট্রেনের নিরাপত্তা কিন্তু যথেষ্ট জোরদার করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে সবসময় নিজের সতর্কতা নিজের কাছে রাখা জরুরি। আশা করি সর্বোচ্চ সতর্কতা এবং আনন্দদায়ক ভ্রমণই হয়ে উঠবে তিতুমীর এক্সপ্রেস ট্রেনে যাতায়াতের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপহার। 

" " "
"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *