" " "
"
ট্রেনের সময়সূচী

জেনে নিন লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচি | স্টপেজ ঠিকানা | টিকিট মূল্য এবং অন্যান্য তথ্য!

আজকের আলোচিত ট্রেনের নাম শুনেই নিশ্চয় বুঝতে পেরেছেন এটি লালমনিরহাট সম্পর্কিত কোনো ট্রেন হতে পারে! হ্যাঁ! আপনার ধারণা শতভাগই সঠিক। লালমনি এক্সপ্রেস ট্রেন হলো ঢাকা টু লালমনিরহাটে সার্ভিস দিয়ে আসা জনপ্রিয় একটি ট্রেন। সুতরাং যাদের নিয়মিতভাবে কিংবা অনিয়মিতভাবে ঢাকা টু লালমনিরহাট এবং লালমনিরহাট টু ঢাকা রুটে চলাচল করতে হয় তারা আজকের আর্টিকেলে ফোকাস করতে পারেন। কারণ আজ আমরা শেয়ার করবো লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচি, পরিচিতি, টিকিট প্রাইজসহ অন্যান্য তথ্য। 

লালমনি এক্সপ্রেস ট্রেনের পরিচিতি

আমাদের আজকের আর্টিকেলটি সাজানো হয়েছে লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচি নিয়ে। তবে তার আগে চলুন এই ট্রেনের পরিচিতি বা এই ট্রেন সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক। বাংলাদেশ রেলওয়ে কতৃপক্ষের ট্রেন নং ৭৫১/৭৫২ হিসাবে এই লালমনি এক্সপ্রেস ট্রেন বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। 

" " "
"

শুরুতে ট্রেনটিতে ৬৭২ টি সিট থাকলেও পরবর্তীতে তা বাড়ানো হয়। এছাড়াও ২০১৮ সালের ৬ই জুন ট্রেনটির পুরনো সবকিছু পরিবর্তন করে তা নতুনভাবে স্থাপন করা হয়। এক্ষেত্রে জানিয়ে রাখা ভালো ট্রেনটিতে পূর্বে ইরানি কোচ এবং পরবর্তীতে তা পাল্টিয়ে এতে ইন্দোনেশিয়া হতে আমদানিকৃত নতুন কোচ স্থাপন করা হয়েছে। বর্তমানে এই ইন্দোনেশিয়া হতে আমদানিকৃত নতুন কোচগুলিই ট্রেনটিকে সচল রাখতে সাহায্য করছে। 

কারিগরি দিক দিয়ে লালমনি এক্সপ্রেস ট্রেনের রয়েছে একটি ২৯০০ শ্রেণীর লোকোমোটিভ, একটি এসিহীন কেবিন কামরা, এক জেনারেটর গাড়ী, একটি খাবার গাড়ি এবং সবশেষে দুইটি গার্ড ব্রেক। যেহেতু ট্রেনটিতে একটি খাবার গাড়ি রয়েছে সেহেতু বুঝতেই পারছেন, লালমনি এক্সপ্রেস ট্রেনের খাবার সুবিধাও থাকছে। সুতরাং যারা লং জার্নিতে যেতে চান তারা যান হিসাবে এই ট্রেনটি নিঃসন্দেহে নির্বাচন করে নিতে পারেন৷ 

লালমনি এক্সপ্রেস ট্রেনের যেসব সিট রয়েছে সেসব সিটকে মূলত বেশ কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। এগুলি হলো এসি, নন-এসি এবং শোভন চেয়ার সিট। সিটের ক্যাটাগরি অনুযায়ী টিকিটের মূল্য নির্ধারণ করা আছে। আর এই লালমনি এক্সপ্রেস ট্রেনের টিকিট  বা লালমনি এক্সপ্রেস ট্রেনের ভাড়া সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন৷ 

সপ্তাহে ৬ দিন করে নিয়মিত হারে ৪০৫ কিলোমিটার বা ২৫২ মাইল পথ পাড়ি দেওয়া এই ট্রেনটি তার পরিষেবা কার্যক্রম শুরু করে ৭ মার্চ ২০০৪ সালের দিকে। আর এই সময়টিকে হিসাব করলে দেখা যাবে ট্রেনটি তার যাত্রা শুরু করে প্রায় ১৮ বছর আগে। আন্তঃনগর যাত্রীবাহী এই ট্রেনের বর্তমান পরিচালক হিসাবে কাজ করে বাংলাদেশ রেলওয়ে কতৃপক্ষ নিজে। 

লালমনি এক্সপ্রেস ট্রেনের কার্যক্রম

বাংলাদেশের ঢাকা ও লালমনিরহাট জেলার বিভিন্ন রুটে সার্ভিস দেওয়াই হলো লালমনি এক্সপ্রেস ট্রেনের মূল কার্যক্রম। সুতরাং এই রুটে যারা যাতায়াত করেন তারা লালমনি এক্সপ্রেস ট্রেনের সার্ভিস উপভোগ করতে পারেন। তাছাড়া ঢাকা টু লালমনিরহাট রুট এবং লালমনিরহাট টু ঢাকা রুটের বিভিন্ন স্টপেজেও নিয়মিত থামে এই ট্রেন। সেদিক দিয়ে সে-সব রুটে যাতায়াতের ক্ষেত্রেও এই ট্রেনের সাহায্য নিতে পারেন৷ 

লালমনি এক্সপ্রেস ট্রেনের লোকেশন

প্রতিদিন কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে এই ট্রেন। সেদিক দিয়ে ট্রেনটির সঠিক লোকেশন হিসাবে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনকে ধরে নেওয়া যেতে পারে। আগেই বলেছি এটি বাংলাদেশের ৭৫১/৭৫২ নাম্বার ট্রেন। এক্ষেত্রে ৭৫১ নাম্বার ট্রেন হিসাবে ঢাকা টু লালমনিরহাট রুটের যাত্রাকে বোঝায়। অন্যদিকে ৭৫২ নাম্বার ট্রেন হিসাবে লালমনিরহাট টু ঢাকা রুটের যাত্রাকে বোঝানো হয়ে থাকে। তবে যারা ট্রেনটির অন্যান্য লোকেশন বিশেষ করে লালমনি এক্সপ্রেস ট্রেনের স্টপেজ লোকেশন সম্পর্কে জানতে চান তারা আমাদের সাথেই থাকুন। 

লালমনি এক্সপ্রেস ট্রেনের স্টপেজ এবং সময়সূচি

আপনি কি ইতিমধ্যেই লালমনি এক্সপ্রেস ট্রেনের সার্ভিস গ্রহণ করতে চান? যদি চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই লালমনি এক্সপ্রেস ট্রেনের স্টপেজ এবং সময়সূচি সম্পর্কে জেনে রাখতে হবে। চলুন তবে জেনে নেওয়া যাক এই জনপ্রিয় ট্রেনটি কোন স্টপেজে কোন সময়ে থামে সে-সম্পর্কে: 

ঢাকা বিমানবন্দরে পৌঁছায় রাত ১০ টা ১২ মিনিটে

জয়দেবপুরে পৌঁছায় রাত ১০ টা ৪২ মিনিটে

টাঙ্গাইল পৌঁছায় রাত ১১ টা ৪০ মিনিটে

বঙ্গবন্ধু সেতু স্টেশনে পৌঁছায় রাত ১২ টা ২ মিনিটে

শহীদ এম মনসুর আলী স্টেশনে পৌছায় রাত ১২ টা ৩৯ মিনিটে

উল্লাপাড়া স্টেশনে পৌঁছায় রাত ১ টা ০২ মিনিটে

বড়াল ব্রীজ স্টেশনে পৌঁছায় রাত ১ টা ৩০ মিনিটে

আজিমনগর স্টেশনে পৌছায় রাত ২ টা ১৫ মিনিটে

নাটোর স্টেশনে পৌঁছায় রাত ২ টা ৪২ মিনিটে

সান্তাহার স্টেশনে পৌঁছায় রাত ৩ টা ১৫ মিনিটে

বগুড়া রেলওয়ে স্টেশনে পৌঁছার ভোর ৪ টা ২১ মিনিটে

গাইবান্ধা স্টেশনে পৌঁছায় সকাল ৫ টা ৩০ মিনিটে

পীরগাছায় স্টেশনে পৌঁছায় সকাল ৬ টা ২৭ মিনিটে

কাউনিয়ায় স্টেশনে পৌঁছায় সকাল ৭ টা ৪৫ মিনিটে

সবশেষে লালমনিরহাট স্টেশনে পৌঁছায় সকাল ৭ টা ২০ মিনিটে

লালমনি এক্সপ্রেস ট্রেনের সিট

এবার আসি লালমনি এক্সপ্রেস ট্রেনের সিট ক্যাটাগরির ব্যাপারে। যাত্রীদের বাড়তি সুবিধা নিশ্চিত করতে গিয়ে লালমনি এক্সপ্রেস ট্রেন কতৃপক্ষ সিট ক্যাটাগরির ব্যবস্থা করেছে। অর্থ্যাৎ সার্ভিসের পরিমাণ বা কোয়ালিটির উপর ভাগ করে সিট এবং সেই সিটের আলাদা টিকিট প্রাইজ বা ভাড়া নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে লালমনি এক্সপ্রেস ট্রেনের সিট ক্যাটাগরিগুলি হলো: 

  • শোভন সিট
  • শোভন চেয়ার সিট
  • প্রথম সিট 
  • প্রথম বার্থ সিট
  • স্নিগ্ধা সিট
  • এসি সিট 
  • এসি বার্থ সিট

লালমনি এক্সপ্রেস ট্রেনের টিকিট এবং লালমনি এক্সপ্রেস ট্রেনের ভাড়া 

সিট ক্যাটাগরি সম্পর্কে তো জানলেন! এবারে চলুন লালমনি এক্সপ্রেস ট্রেনের টিকিট প্রাইজ বা ভাড়া কত হতে পারে সে-সম্পর্কে জেনে নেওয়া যাক। যদিও শুরুতেই বলে রাখি এই ট্রেনের টিকিটমূল্য সিট ক্যাটাগরির উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি নির্ধারিত মূল্যের সাথে ইতিমধ্যেই ১৫% ভ্যাট যুক্ত করা আছে। সুতরাং এই বাড়তি ভ্যাট আপনাকে আর আলাদাভাবে প্রদান করতে হবে না। এছাড়াও জানিয়ে রাখা ভালো অন্যান্য ট্রেনের মতো এই ট্রেনের এসি বার্থ সিটের প্রাইজ তুলনামূলকভাবে অন্যান্য সিটের প্রাইজের চাইতে কিছুটা বেশি। চলুন তবে লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচি সম্পর্কিত আর্টিকেলের এই অংশে ট্রেনটির টিকিট প্রাইজ সম্পর্কে জেনে নেওয়া যাক: 

  • শোভন সিটের প্রাইজ ৪২০ টাকা
  • শোভন চেয়ার সিটের প্রাইজ ৫০৫ টাকা
  • প্রথম সিটের প্রাইজ ৬৭৫ টাকা
  • প্রথম বার্থ সিটের প্রাইজ ১০১০ টাকা
  • স্নিগ্ধা সিটের প্রাইজ ৮৪০ টাকা
  • এসি সিটের প্রাইজ ১০১০ টাকা
  • এসি বার্থ সিটের প্রাইজ ১৫১০ টাকা

লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচি

আর্টিকেলের এই অংশে আমরা আলোচনা করবো লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচি সম্পর্কে। মূলত ট্রেনটি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে যাত্রী পরিবহনের মিশন শুরু করে প্রতিদিন রাত ৯ টা ৪৫ মিনিটের দিকে। অন্যদিকে একই মিশন শেষ হয় লালমনিরহাট রেলওয়ে স্টেশনে সন্ধ্যা ৭ টা ২০ মিনিটের দিকে। আবার লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে ট্রেনটি যাত্রা শুরু করে সকাল ১০ টা ২০ মিনিটের দিকে এবং ট্রেনটি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে পৌঁছায় সন্ধ্যা ৭ টা ৫৫ মিনিটে। বলে রাখা ভালো ট্রেনটির দিনের সার্ভিস শুরু হয় লালমনিরহাট টু ঢাকা রুটে দেওয়া সার্ভিস দিয়েই! 

লালমনি এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন

বলে রাখা ভালো লালমনি এক্সপ্রেস ট্রেন প্রতি সপ্তাহের ৬ দিন টানা সার্ভিস দিয়ে থাকে। তবে বাকি ১ দিন ট্রেনটির সকল কার্যক্রম অফ থাকে। আর এই বন্ধের দিন হিসাবে প্রতি সপ্তাহের শুক্রবার” দিনটিকে নির্ধারণ করা হয়েছে! 

ইতি কথা

লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচি এবং সম্পর্কিত অন্যান্য তথ্য কেবলমাত্র একটি আর্টিকেলে তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি লালমনি এক্সপ্রেস ট্রেনের সার্ভিস গ্রহণের পূর্বে প্রয়োজনীয় তথ্য জানার ক্ষেত্রে আজকের লেখাটি আপনাকে যথেষ্ট উপকৃত করবে। বহুদিন ধরে যথেষ্ট সফলতার সাথে সার্ভিস দিয়ে আসে লালমনি এক্সপ্রেস ট্রেনের এই যাত্রা শুভ হোক। সেই সাথে ট্রেনটির সার্ভিস গ্রহণ করা প্রতিটি যাত্রীর শেষ গন্তব্য হোক সফলতা! এমনটা আশা রেখে আজকের আর্টিকেলের ইতি টানছি। 

" " "
"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *