" " "
"
ট্রেনের সময়সূচীবাংলাদেশ ভ্রমণ গাইড

রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী | স্টপেজ | টিকিটমূল্য | সুবিধা

প্রিয় দর্শক রাজশাহী টু ঢাকা যাদের নিয়মিত যাতায়াত করতে হয় তারা চাইলে আমাদের পুরো আর্টিকেলটিতে ফোকাস করতে পারেন। কারণ আজ আমরা আলোচনা করবো রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচি, পরিচিতি এবং টিকিটমূল্য সম্পর্কে। মূলত এই এক আর্টিকেলেই আপনি রাজশাহী টু ঢাকা কোন কোন ট্রেন চলাচল করে এবং এর সঠিক সময়সূচিসহ টিকিটমূল্য সম্পর্কে জেনে যাবেন। সুতরাং আমাদের সাথেই থাকুন। 

রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী – Rajshahi to Dhaka Train schedule

রাজশাহী টু ঢাকা ট্রেনের পরিচিতি

শুরুতেই আমরা জানবো রাজশাহী টু ঢাকা ট্রেনের পরিচিতি। বিশেষ করে এই রুটে বাংলাদেশ রেলওয়ে কতৃপক্ষের ঠিক কোন কোন ট্রেন চলাচল করে সে-সম্পর্কে এই পর্যায়ে আমরা আলোচনা করবার চেষ্টা করবো। (rajshahi to dhaka train station list) তবে তার আগে চলুন জেনে নেওয়া যাক রাজশাহী টু ঢাকা নিয়মিত চলাচল করা ট্রেনগুলি সম্পর্কে। রাজশাহী টু ঢাকা রুটে চলাচল করা ট্রেনগুলি হলো: 

" " "
"
  • বনলতা এক্সপ্রেস (791-792)
  • সিল্কসিটি এক্সপ্রেস (753-754)
  • ধুমকেতু এক্সপ্রেস (769-770)
  • পদ্মা এক্সপ্রেস (759-760)

আর্টিকেলের এই অংশে আমরা রাজশাহী টু ঢাকা রুটের এই গুরুত্বপূর্ণ ৪ টি ট্রেনের প্রাথমিক পরিচিত সম্পর্কে আলোকপাত করার চেষ্টা করবো। 

বনলতা এক্সপ্রেস (791-792)

এই বনলতা এক্সপ্রেস ট্রেন ঢাকা-রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ রুটে নিয়মিত সার্ভিস দিয়ে থাকে। বিশেষ করে বিরতিহীন সার্ভিস দেওয়ার ক্ষেত্রে এই বনলতা এক্সপ্রেস ট্রেনের জুড়ি মেলা ভার। ২৫ এপ্রিল ২০১৯ তারিখ থেকে এই ট্রেনটি সার্ভিস দিয়ে আসছে। প্রতিদিন প্রায় গড় সময় অর্থ্যাৎ ৪ ঘণ্টা ৪০ মিনিটের এই সার্ভিসে ট্রেনটি প্রায় ৩৪৩ কিলোমিটার বা ২১৩ মাইল পথ অতিক্রম করে থাকে। 

সপ্তাহের ১ দিন এই ট্রেনটির কার্যক্রম বন্ধ থাকে। সাপ্তাহিক ছুটির দিন হিসেবে এক্ষেত্রে শুক্রবার’কে সিলেক্ট করা হয়েছে। ট্রেনটিতে যাত্রীরা এসি চেয়ার, এসি স্লীপার ও নন এসি চেয়ার এই ৩ শ্রেণীর সিট উপভোগ করার সুযোগ পাবে। এছাড়াও ট্রেনটিতে রয়েছে আসন বিন্যাস, ঘুমানোর ব্যবস্থা, অটোরেক ব্যবস্থা, খাদ্য সুবিধা, বিনোদন সুবিধা এবং মালপত্রের সুবিধা উপভোগ করার সুযোগ রয়েছে। 

সিল্কসিটি এক্সপ্রেস (753-754)

এটিও বাংলাদেশ রেলওয়ে কতৃপক্ষের একটি জনপ্রিয় এবং আন্তঃনগর ট্রেন। যা নিয়মিত ৬ ঘন্টা ৫০ মিনিট পরিবহন সেবা দিয়ে থাকে। ট্রেনটি তার যাত্রাপথে প্রায় ১৪ টি স্টপেজের মুখোমুখি হয়। বলে রাখা ভালো ট্রেনটি পরিবহন সার্ভিস দেওয়া শুরু করেছিলো ২৬ জানুয়ারি ২০০২ তারিখ থেকে ২০ বছর আগে থেকে। 

সিল্কসিটি এক্সপ্রেস নামক এই ট্রেনটিতে বর্তমানে রয়েছে ৪ টি এসি কোচ এবং ১০ টি নন এসি কোচের ব্যবস্থা। সপ্তাহে ৬ দিন এই ট্রেনটি সার্ভিস দিয়ে থাকে। বাংলাদেশে যে’কটি বিলাসবহুল এবং অত্যাধুনিক ট্রেন রয়েছে সিল্কসিটি এক্সপ্রেস নামক এই ট্রেনটি এসব ট্রেনের মাঝে অন্যতম জনপ্রিয় একটি ট্রেন। যাদের হাই বাজেট রয়েছে তারা চাইলে এই ট্রেনটির সার্ভিস নিতে পারেন। 

ধুমকেতু এক্সপ্রেস (769-770)

রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী নিয়ে আলোচিত আর্টিকেলে ধুমকেতু এক্সপ্রেস নিয়ে আলোকপাত থাকবে না তা কি হয়! মূলত ধুমকেতু এক্সপ্রেস হলো বাংলাদেশের সরকারি একটি ট্রেন। তা যাত্রা শুরু করেছিলো ০৪ অক্টোবর ২০০৭ তারিখ থেকে। ১২ টি স্টপেজ পার করে ট্রেনটি নিয়মিত ৬ ঘণ্টা ২৫ মিনিট ধরে পরিবহন সার্ভিস দিয়ে থাকে। 

ট্রেনটিতে রয়েছে যাত্রীদের উদ্দেশ্যে ব্যবস্থা করা খাদ্য সুবিধা। পাশাপাশি রয়েছে এসি স্লীপার কোচ ২ টি, এসি চেয়ার কোচ ২ টি এবং নন এসি চেয়ার কোচ ১০ টি। রাজধানী ঢাকা থেকে রাজশাহী এবং পূনরায় রাজশাহী থেকে ঢাকা রুটে যারা নিয়মিত আসা-যাওয়া করেন তারা ধুমকেতু এক্সপ্রেস ট্রেনের সার্ভিস উপভোগ করতে পারেন। 

পদ্মা এক্সপ্রেস (759-760)

১৫ সেপ্টেম্বর ১৯৯৯ তারিখ থেকে যাত্রা শুরু করেছিলো নিয়মিত রাজশাহী টু ঢাকা রুটে সার্ভিস দেওয়া এই পদ্মা এক্সপ্রেস নামক ট্রেনটি। নিয়মিত প্রায় ১৩ টি স্টপেজের মুখোমুখি হয় পদ্মা এক্সপ্রেস। সবচেয়ে মজার ব্যাপার হলো এই ট্রেনটির সাথে খাবারের গাড়ি সবসময় যুক্ত করা থাকে। ভাঁজা মুরগি, কাবাব সিঙ্গারা, সমুচা, ডিমসহ যেকোনো খাবারের ক্ষেত্রে নেওয়া যাবে ট্রেনটির খাবার সম্পর্কিত সার্ভিস। 

পদ্মা এক্সপ্রেস নিয়মিত গড়ে ৫ ঘন্টা ৩০ মিনিট সময় ধরে পরিবহন সার্ভিস দিয়ে থাকে। যারা রাজশাহী টু ঢাকা যাতায়াতের ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ে কতৃপক্ষের অন্তর্ভুক্ত আন্তঃনগর ট্রেন খুঁজছেন তারা এই পদ্মা এক্সপ্রেস ট্রেনের সার্ভিসটি একদিনের জন্যে হলেও উপভোগ করার চেষ্টা করবেন৷ 

রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচি

চলে এলাম আর্টিকেলের গুরুত্বপূর্ণ অংশ অর্থ্যাৎ রাজশাহী টু ঢাকা ট্রেনের সময়সূচী সম্পর্কিত অংশে। তবে তার আগে বলে নিই আমরা কিন্তু এবারের অংশে কেবল রাজশাহী টু ঢাকা রুটে আসা-যাওয়া করা ট্রেনের সঠিক সময়সূচি সম্পর্কে জানাবো! এক্ষেত্রে মাথায় রাখতে হবে এতে ঢাকা টু রাজশাহী রুটে যাতায়াত করা ট্রেনের সময়সূচি উল্লেখ না থাকাটাই স্বাভাবিক! 

বনলতা এক্সপ্রেস ট্রেন

বনলতা এক্সপ্রেস ট্রেন রাজশাহী টু ঢাকা যাতায়াতের উদ্দেশ্যে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ০৭:০০ মিনিটে যাত্রা শুরু করে এবং কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে এই যাত্রা শেষ হয় ১১:৩০ মিনিটে। 

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেন

সিল্কসিটি এক্সপ্রেস ট্রেন রাজশাহী টু ঢাকা যাতায়াতের উদ্দেশ্যে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ০৭:৪০ মিনিটে যাত্রা শুরু করে এবং কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে এই যাত্রা শেষ হয় ১৩:৩০ মিনিটে। 

ধুমকেতু এক্সপ্রেস ট্রেন

রাজশাহী টু ঢাকা যাতায়াতের উদ্দেশ্যে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ২৩:২০ মিনিটে যাত্রা শুরু করে এবং কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে এই যাত্রা শেষ হয় ০৪:৪৫ মিনিটে। 

পদ্মা এক্সপ্রেস ট্রেন 

পদ্মা এক্সপ্রেস ট্রেন রাজশাহী টু ঢাকা যাতায়াতের উদ্দেশ্যে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ১৬:০০ মিনিটে যাত্রা শুরু করে এবং কমলাপুর রেলওয়ে স্টেশনে গিয়ে এই যাত্রা শেষ হয় ২১:৪০ মিনিটে। 

রাজশাহী টু ঢাকা ট্রেনের টিকিটমূল্য 

যারা ইতিমধ্যেই রাজশাহী টু ঢাকা রুটের ট্রেনের মাধ্যমে যাতায়াত করতে চান তারা এবারে জেনে নিন রাজশাহী টু ঢাকা ট্রেনের টিকিটমূল্য সম্পর্কে। এক্ষেত্রে এবারে আমরা আলোচনা করবো বনলতা এক্সপ্রেস, সিল্কসিটি এক্সপ্রেস, ধুমকেতু এক্সপ্রেস এব্য পদ্মা এক্সপ্রেস ট্রেনের টিকিটমূল্য সম্পর্কে। 

বনলতা এক্সপ্রেস 

  • এসি সিট ৮০২ – ৫৩৮ টাকা
  • স্নিগ্ধা সিট ৪৫৭ – ৬৭৬ টাকা 
  • এসি চেয়ার ২৪৫ – ৩৬০ টাকা

সিল্কসিটি এক্সপ্রেস 

  • এসি সিট ৫৯৫ – ৮৮৫ টাকা
  • স্নিগ্ধা সিট ৫০৩ – ৭৪৫ টাকা 
  • এসি চেয়ার ২৭০ – ৩৯৫ টাকা

ধুমকেতু এক্সপ্রেস 

  • এসি চেয়ার ২৪৫ – ৩৬০ টাকা
  • এসি সিট ৫৩৮ – ৮০২ টাকা
  • স্নিগ্ধা সিট ৪৫৭ – ৬৭৬ টাকা

পদ্মা এক্সপ্রেস 

  • এসি বার্থ ৮৪৭ – ১২৪৩ টাকা
  • স্নিগ্ধা সিট ৪৫৭ – ৬৭৬ টাকা 
  • এসি চেয়ার ২৪৫ – ৩৬০ টাকা

ইতি কথা

চেষ্টা করেছি রাজশাহী টু ঢাকা ট্রেন সম্পর্কিত সকল তথ্য এক আর্টিকেলে তুলে ধরার। আশা করি তা পেরেছি। তবুও যদি কোনো প্রশ্ন করবার মতো থাকে তবে করতে পারেন। আর হ্যাঁ! আপনার পরবর্তী ট্রেন ভ্রমণ যেনো শতভাগ নিরাপদ হয় সে ব্যবস্থা কিন্তু আপনাকেই করতে হবে। আপনার ট্রেন ভ্রমণ শতভাগ সফল হওয়ার শুভ কামনা রইলো! 

" " "
"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *