ট্রেনের সময়সূচী

জেনে নিন সৈয়দপুর ট্রেনের সময়সূচি | টিকিটের দাম | সুযোগ-সুবিধা এবং বন্ধের দিন!

আপনি যদি চিলাহাটি-পার্বতীপুর-সান্তাহার-দর্শনা লাইন বা রুটে নিয়মিত যাতায়াত করেন সেক্ষেত্রে যাতায়াতের মাধ্যম হিসাবে ট্রেনের সার্ভিস নিতে পারেন। চলুন তবে আজকে চিলাহাটি-পার্বতীপুর-সান্তাহার-দর্শনা লাইনে ঠিক কোন ট্রেনটির সাহায্যে আপনি দ্রুত গন্তব্যে পৌঁছে যেতে পারবেন এবং ঠিক কোন ট্রেন সার্ভিসটি আপনার কাছে সর্বোচ্চ গ্রহণযোগ্যতা পাবে সে-সম্পর্কে জেনে নেওয়া যাক। জেনে নেওয়া যাক সৈয়দপুর ট্রেনের পরিচিতি, সৈয়দপুর ট্রেনের সময়সূচি, টিকিট প্রাইজসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পয়েন্ট সম্পর্কে। 

সৈয়দপুর ট্রেনের পরিচিতি

সৈয়দপুর ট্রেন বলতে সৈয়দপুর রেলওয়ে স্টেশনে সার্ভিস দিয়ে থাকা অন্যতম গুরুত্বপূর্ণ ট্রেনগুলির কথা বলা হয়ে। যেসব ট্রেন চিলাহাটি থেকে পার্বতীপুর, পার্বতীপুর থেকে সান্তাহার, সান্তাহার থেকে দর্শনা আবার দর্শনা থেকে চিলাহাটির রুটে সার্ভিস দিয়ে থাকে। বাংলাদেশের রেলওয়ে স্টেশনের আন্ডারে এসব ট্রেন তাদের সকল সার্ভিস এবং কার্যক্রম পরিচালনা করে আসছে। 

নীলফামারী জেলার রংপুর বিভাগে মূলত এই সৈয়দপুর রেলওয়ে স্টেশনের অবস্থান। এই স্টেশন ব্যবহার করে সার্ভিস দিয়ে আসছে এমনকিছু ট্রেনের নাম সম্পর্কে এবারে জেনে নেওয়া যাক। এসব ট্রেন মূলত সৈয়দপুরে যাতায়াত করে থাকে। যার ফলে এসব ট্রেনকে সৈয়দপুর ট্রেনও বলা যেতে পারে। যাইহোক! ট্রেনগুলির নাম হলো: 

  • নীলসাগর এক্সপ্রেস ট্রেন
  • বরেন্দ্র এক্সপ্রেস ট্রেন
  • তিতুমীর এক্সপ্রেস ট্রেন

নীলসাগর এক্সপ্রেস ট্রেনের কার্যক্রম

এই ট্রেনের দৌড় নীলফামারীর চিলাহাটি স্টেশন থেকে ঢাকা কমলাপুর স্টেশন পর্যন্ত। এক্ষেত্রে সৈয়দপুরের রুটগুলিকেও নিয়মিত ক্রস করে থাকে এই নীলসাগর এক্সপ্রেস ট্রেন। সুতরাং এই ট্রেনটিকে নির্দ্বিধায় সৈয়দপুর ট্রেনও বলা যেতে পারে। 

সৈয়দপুর ট্রেন নীলসাগর এক্সপ্রেসের সময়সূচি 

এই ট্রেনটি কমলাপুর স্টেশন থেকে ছাড়ে সকাল ৬.৪০ মিনিটের দিকে এবং চিলাহাটি স্টেশনে গিয়ে ট্রেনটি পৌঁছায় ৩.০৩ মিনিটে। একইভাবে ফেরার পথে নীলসাগর এক্সপ্রেস চিলাহাটি স্টেশন থেকে রাত ৮.০০ মিনিটে যাত্রা শুরু করে এবং সেই যাত্রা শেষ করে কমলাপুর স্টেশনে সময় ভোর ৫.৩০ মিনিটে।

এবার আসি সৈয়দপুর ট্রেন নীলসাগর এক্সপ্রেসের সৈয়দপুর অঞ্চলে সার্ভিস দেওয়ার সময়সূচির ব্যাপারে। সৈয়দপুর ট্রেন নীলসাগর এক্সপ্রেস যখন চিলাহাটি থেকে যাত্রা শুরু করে তখন এই ট্রেনটি সৈয়দপুর ক্রস করে রাত ৯.০৩ মিনিটের দিকে এবং একইভাবে যদি ঢাকা রেলওয়ে স্টেশন থেকে যাত্রা করে সেক্ষেত্রে সৈয়দপুরের রুট ক্রস করে দুপুর ২.৪২ এর দিকে। 

সৈয়দপুর ট্রেন নীলসাগর এক্সপ্রেসের টিকিট প্রাইজ

আপনি কি সৈয়দপুর ট্রেন নীলসাগর এক্সপ্রেসের সার্ভিস গ্রহণ করতে চান? যদি এই ট্রেনটির সার্ভিস গ্রহণ করতে চান সেক্ষেত্রে জেনে নিন এর টিকিট প্রাইজ সম্পর্কে। তবে তার আগে বলে নিই এই টিকিট আপনি চাইলে ঘরে বসে অনলাইনের মাধ্যমে কিনে নিতে পারবেন। তবে তাতে যদি অনাগ্রহ থাকে সেক্ষেত্রে সরাসরি কাউন্টারে গিয়েও কিনে নিতে পারেন৷ প্রাইজ লিষ্টটি নিচে দেওয়া হলো: 

  • শোভন সিট ৩৬০ টাকা
  • শোভন চেয়ার সিট ৪৩৫ টাকা
  • প্রথম সিট ৫৭৫ টাকা
  • প্রথম বার্থ সিট ৮৬৫ টাকা
  • স্নিগ্ধা সিট ৭২০ টাকা
  • এসি বার্থ সিট ১২৯৫ টাকা

সৈয়দপুর ট্রেন নীলসাগর এক্সপ্রেস সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য 

যারা সৈয়দপুর ট্রেন নীলসাগর এক্সপ্রেসের সার্ভিস নিতে গিয়ে কোনো সমস্যায় পড়বেন তারা সরাসরি 01711 69 1612 এই নাম্বারে কল করতে পারবেন৷ আর খাবারের দিকটা যদি নিশ্চিত হতে চান তবে বলবো করিডোরের মাধ্যমে ট্রেনের যেকোনো প্রান্ত থেকে আপনি সহজেই খাবারের গাড়িতে গিয়ে খাবার গ্রহণ করতে পারবেন এবং যেকোনো পছন্দের খাবার কালেক্ট করে নিতে পারবেন। 

বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনের কার্যক্রম

বরেন্দ্র এক্সপ্রেস ট্রেন রাজশাহী থেকে চিলাহাটি রুটে নিয়মিত যাত্রভ পরিবহন করে থাকে। যারা এই রুটে চলাচল করেন কিংবা যারা এই রুট সম্পর্কে কিছুটা হলেও জানেন তারা নিশ্চয় এ-সম্পর্কেও জানেন যে এই রুটের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো সৈয়দপুরের রুট। 

সৈয়দপুর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেসের ক্ষেত্রে যাত্রীদের সুবিধার্থে আসন ক্যাটাগরি অনুযায়ী টিকিট মূল্য নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি এর বিভিন্ন কাউন্টারও তৈরি করা হয়েছে। যাতে করে যাত্রীরা সহজেই টিকিট কালেক্ট করে নিতে পারে। এই ট্রেন সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন। 

সৈয়দপুর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেসের সময়সূচি 

যারা সৈয়দপুর ট্রেনের সার্ভিস গ্রহণ করতে চান তারা নিশ্চয় সৈয়দপুর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেসের সময়সূচি সম্পর্কে জানতে চান? এক্ষেত্রে জানিয়ে রাখি, রাজশাহী থেকে চিলাহাটির উদ্দেশ্যে সৈয়দপুর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেস যাত্রা শুরু করে বিকাল ৩.০০ মিনিটের দিকে এবং সেখানে গিয়ে পৌঁছায় ৯.২৫ মিনিটের দিকে। 

অন্যদিকে চিলাহাটি থেকে আবারও ট্রেনটি রাজশাহীতে ব্যাক করে বিকেল ৫.৫০ মিনিটে এবং পৌঁছায় রাত ১২.৩০ মিনিটে। তবে সরাসরি সৈয়দপুর রুটে এই ট্রেনটি সার্ভিস দিয়ে থাকে রাত ৮.০৯ মিনিটের দিকে। 

সৈয়দপুর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেসের টিকিট প্রাইজ

এবারে চলুন সৈয়দপুর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেসের টিকিট প্রাইজ সম্পর্কে জেনে নেওয়া যাক। এতে করে ট্যুরের আর্থিক প্ল্যানিং করাটা সহজ হবে। সৈয়দপুর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেসের টিকিট প্রাইজের লিষ্টটি হলো: 

  • প্রথম শ্রেণীর সিটের টিকিট মূল্য ১৭৫/-
  • প্রথম শ্রেণী বার্থ সিটের টিকিট মূল্য ৩৬০/-
  • স্নিগ্ধা টিকিটের মূল্য ৩৪৫/-
  • এসি সিট টিকিট মূল্য ৪১৪/- 
  • এসি বার্থ সিটের টিকিটের মূল্য ৬১২/-

সৈয়দপুর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেস সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য 

আপনারা চাইলে সৈয়দপুর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেসের সকল ক্যাটাগরির টিকিট ঘরে বসে অনলাইনের মাধ্যমেই কিনতে পারবেন। আর উল্লেখিত প্রাইজ লিষ্টটি মূলত ফুল রুট টিকিট প্রাইজ হিসাবে নির্ধারিত একটি প্রাইজ রেইঞ্জ। আশা করি সার্ভিস গ্রহণের পূর্বে এই ব্যাপারে অবশ্যই জেনে নিবেন। তাছাড়া যেকোনো তথ্য জানতে সরাসরি সৈয়দপুর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেসের লোকাল কাউন্টারে যোগাযোগ করুন। ও হ্যাঁ! সৈয়দপুর ট্রেন বরেন্দ্র এক্সপ্রেসের কার্যক্রম কিন্তু প্রতি সপ্তাহে ১ দিন অফ থাকে এবং দিনটি হলো বুধবার। 

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের কার্যক্রম

তিতুমীর এক্সপ্রেস ট্রেনের কার্যক্রম হলো রাজশাহী থেকে চিলাহাটি এবং চিলাহাটি থেকে রাজশাহী রুটে সার্ভিস দেওয়া। এই রুটে যাতায়াতের সময় ট্রেনটি সৈয়দপুর স্টেশনকেও পাস করে থাকে। আপনিও যদি সৈয়দপুর ট্রেন হিসাবে তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সার্ভিস গ্রহণ করতে চান সেক্ষেত্রে এই ট্রেনের সময়সূচি, টিকিট প্রাইজ এবং অন্যান্য তথ্য সম্পর্কে জেনে নিন এক্ষুনি! 

সৈয়দপুর ট্রেন তিতুমীর এক্সপ্রেসের সময়সূচি 

রাজশাহী থেকে চিলাহাটি রুটে এই সৈয়দপুর ট্রেন তিতুমীর এক্সপ্রেস যাত্রা শুরু করে ৬.২০ মিনিটে। অন্যদিকে চিলাহাটি থেকে রাজশাহী রুটে সৈয়দপুর ট্রেন তিতুমীর এক্সপ্রেস যাত্রা শুরু করে দুপুর ২.২০ মিনিটে এবং সেই যাত্রা শেষ হয় সকাল ৯.১০ মিনিটে। সকাল ১১.৪৭ মিনিটে সৈয়দপুর রুট ক্রস করে এই ট্রেনটি। 

সৈয়দপুর ট্রেন তিতুমীর এক্সপ্রেসের টিকিট প্রাইজ

আপনি যদি সৈয়দপুর ট্রেন তিতুমীর এক্সপ্রেসের টিকিট প্রাইজ সম্পর্কে জানতে চান, সেক্ষেত্রে নিচের প্রাইজ লিষ্টটি ফলো করুন: 

  • প্রথম সিটের দাম ১৭৫ টাকা
  • প্রথম বার্থ সিটের দাম ৩৬০ টাকা
  • স্নিগ্ধা সিটের দাম ৩৪৫ টাকা
  • এসি সিটের দাম ৪১৪ টাকা
  • এসি বার্থ সিটের দাম ৬২১ টাকা

সৈয়দপুর ট্রেন তিতুমীর এক্সপ্রেস সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য 

মূলত সৈয়দপুর ট্রেন তিতুমীর এক্সপ্রেসের যে টিকিট প্রাইজটি সিলেক্ট করা হয়েছে তাতে ১৫% ভ্যাট যুক্ত করা আছে। সুতরাং আপনাকে এক্সট্রা কোনো ভ্যাট প্রদান করতে হবে না। তাছাড়া লোকাল কাউন্টার কিংবা সরাসরি অনলাইন থেকে সহজেই টিকিট কালেক্ট করে নেওয়ার সুযোগ রয়েছে। 

ইতি কথা

অনেকেই হয়তো নিয়মিত কিংবা অনিয়মিতভাবেই চিলাহাটি-পার্বতীপুর-সান্তাহার-দর্শনা লাইনের রুটগুলিতে যাতায়াত করেন। এক্ষেত্রে খরচ বাঁচিয়ে দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে সৈয়দপুর ট্রেনের সার্ভিস গ্রহণ করতে পারেন। এসব ট্রেনের সার্ভিস গ্রহণ করার ক্ষেত্রে যে-সব তথ্য একেবারে না জানলেই নয়, সে-সব তথ্য শেয়ার করার চেষ্টা করেছি। আশা করি তথ্য সংকটে পড়তে হবে। আপনার পরবর্তী সৈয়দপুর ট্রেন যাত্রা শতভাগ সফল হোক। এই কামনা করে আজকের মতো ইতি টানছি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *